কারে ভাই আপনি করতে চাইবে মায়া?
আজকে ধরণিতে সব শয়তানের ছায়া!
আপনভাবী যারে দিবে ঘরের চাবি
সে আরেকদিন করবে ও-ঘরের দাবি!
এ নিয়ে করব অদ্য আলাপ অল্প
আজকের গল্প।
একদিন যারে আমি মানুষ করলাম স্নেহে,
আরেকদিন সে আমারে মারল আপনগেহে!
“ভাই, হে ভাই, দাঁড়াও, একটু দাঁড়াও,
আমাকে ফেলে যেও না- আমার দিকে একটিবার তাকাও;
এ জগতে আমার আপন বলতে কেউ নাই-
আমি বড় অসহায়।”
পশ্চাতে ফিরি বুকে টানি নিলেম জড়ি,
নিজের সাজানোদ্যান তার হাতে দিলেম অর্পণ করি-
একদিন দেখি,
বিরলে বসি কাঁদছে সেকি!
শিশুর মতন;
জিজ্ঞাসিলেম তখন-
“কি ভাই, আর কী দুঃখ লাগে গায়?
আজও বুঝি ঘুচে নি তোমার হায় হায়!”
তৎক্ষণাৎ দেখি!
পায়ে পড়ি গেল সেকি!
“আমরণ আপনার সেবা করতে চাই মাথানত করি।”
তার পর আমি চলে গেলেম সেস্থান ছাড়ি।
এভাবে শেষ হল বেলা : ক্রমে বছর দুয়েক-
আমি পুনরায় ফিরে এলেম সেস্থানে বারেক
আমার কর্মফল দেখি, গেল ভক্ষণ করি!
পিছনে ফেলে দিল আমারে মারি।
একটি সুর বেজে উঠল তখন নীরব হাওয়ায়-
“হায়! হায়!!
এ বুঝি ছিল তোর দান?
বেঈমান।”
১৭ জ্যৈষ্ঠ, ১১৪০৩-
আজমান, আমিরাত।